Type Here to Get Search Results !

Popcash

দেখেনিন খুব সহজে কিভাবে পাবেন বর্ধিত বেতনের বকেয়া অংশ

http://alltimenetbd.blogspot.com/2015/12/pay-scale.html

আগামী জানুয়ারিতে ডিসেম্বরের বেতনের সঙ্গে চলতি বছরের জুলাই-আগস্ট দুই মাসের আর ফেব্রুয়ারিতে জানুয়ারি মাসের বেতনের সঙ্গে গত সেপ্টেম্বর থেকে নভেম্বর- এ তিন মাসের এরিয়ার হাতে পাবেন। অর্থাৎ নতুন বছরে দেশের ২১ লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারী নতুন কাঠামোর বকেয়া বেতন হাতে পাবেন।
তবে সরকারি চাকুরেরা মহার্ঘ্য ভাতা হিসেবে মূল বেতনের ২০ শতাংশ হারে অতিরিক্ত যে অর্থ সরকারি কর্মকর্তা-কর্মচারীরা পেয়ে আসছিলেন, এরিয়ার দেয়ার সময় তা সমন্বয় করে নেয়া হবে।
মন্ত্রিসভায় অনুমোদনের তিন মাস পর অর্থ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে গত ১৭ ডিসেম্বর (বৃহস্পতিবার) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। এদিকে, নতুন এ বেতন কাঠামো অনুযায়ী পাঁচ বছর চাকরি করলেই পেনশন পাবেন সরকারি কর্মীরা। সপ্তম বেতন কাঠামোতে কমপক্ষে ১০ বছর না হলে কেউ পেনশন পেতেন না। অষ্টম বেতন কাঠামোতে বলা হয়েছে, সরকারি চাকুরেরা চাইলে অর্জিত ছুটি দিয়ে অবসরোত্তর ছুটি (পিআরএল) সময় ছয় মাস বাড়াতে পারবেন। নতুন বেতন কাঠামোতে সরকারি চাকুরেদের পেনশনের হার ৮০ শতাংশ থেকে বাড়িয়ে ৯০ শতাংশে উন্নীত করা হয়েছে; যা গত ১ জুলাই থেকে কার্যকর ধরা হয়েছে। বর্তমানে পিআরএল ভোগরত কর্মচারীরাও পুনঃনির্ধারিত এ সুবিধা পাবেন।
আদেশে বলা হয়েছে, এখন থেকে পাঁচ বছর চাকরির পর মূল বেতনের ২১ শতাংশ, ছয় বছর পর ২৪ শতাংশ, সাত বছর শেষে ২৭ শতাংশ, আট বছর শেষে ৩০ শতাংশ এবং চাকরির নয় বছর শেষে মূল বেতনের ৩৩ শতাংশ হারে পেনশন পাবেন সরকারি কর্মচারীরা।
নতুন বেতন কাঠামো অনুযায়ী, চাকরির ১০ বছর শেষে মূল বেতনের ৩৬ শতাংশ পেনশন পাবেন সরকারি কর্মজীবীরা, আগে এ হার ছিল ৩২ শতাংশ। একই ভাবে চাকরির ১১ বছর শেষে পেনশন মূল বেতনের ৩৫ শতাংশ থেকে বেড়ে ৩৯ শতাংশ, ১২ বছর শেষে ৩৮ শতাংশ থেকে বেড়ে ৪৩ শতাংশ, ১৩ বছর শেষে ৪২ শতাংশ থেকে ৪৭ শতাংশ, ১৪ বছর শেষে ৪৫ শতাংশ থেকে বেড়ে ৫১ শতাংশ, ১৫ বছর শেষে ৪৮ শতাংশ থেকে ৫৪ শতাংশ, ১৬ বছর শেষে ৫১ শতাংশ থেকে বেড়ে ৫৭ শতাংশ, ১৭ বছর শেষে ৫৪ শতাংশ থেকে বেড়ে ৬৩ শতাংশ, ১৮ বছর শেষে ৫৮ শতাংশ থেকে বেড়ে ৬৫ শতাংশ, ১৯ বছর হলে ৬১ থেকে ৬৯ শতাংশ, ২০ বছর হলে ৬৪ শতাংশ থেকে ৭২ শতাংশ, ২১ বছর হলে ৬৭ শতাংশ থেকে ৭৫ শতাংশ, ২২ বছর শেষে ৭০ শতাংশ থেকে ৭৯ শতাংশ, ২৩ বছর শেষে ৭৪ শতাংশ থেকে ৮৩ শতাংশ, ২৪ বছর হলে ৭৭ শতাংশ থেকে বেড়ে ৮৭ শতাংশ এবং ২৫ বছর ও তার বেশি হলে ৮০ শতাংশ থেকে বেড়ে ৯০ শতাংশ হয়েছে। চাকরিতে যোগ দেয়ার পাঁচ বছরের মধ্যে কোনো কর্মচারী মারা গেলে বা সরকার গঠিত মেডিকেল বোর্ড স্থায়ীভাবে শারীরিক বা মানসিকভাবে অক্ষম ঘোষণা করলে তিনি পেনশন পাবেন। ওই কর্মচারী যত বছর চাকরি করেছেন প্রত্যেক বছরের জন্য সবশেষ মূল বেতনের তিনগুণ অর্থ সহায়তা পাবেন। আগে কোনো কর্মচারী পেনশনযোগ্য চাকরির মেয়াদপূর্তির আগে (১০ বছর) মারা গেলে এককালীন ১৫ হাজার টাকা পেতেন। এছাড়া, চাকরি পাওয়ার পাঁচ বছরের মাথায় স্থায়ী পদ বিলুপ্তির কারণে কেউ চাকরি থেকে ছাঁটাই হলেও পেনশন পাবেন।
সপ্তম বেতন কাঠামো অনুযায়ী কর্মচারীর বিধবা স্ত্রী আবার বিয়ে না করার অঙ্গীকারনামা দিয়ে আজীবন পেনশন পেতেন। নতুন বেতন কাঠামো অনুযায়ী ৫০ বছরের বেশি বয়সী বিধবাদের সেই অঙ্গীকারনামা দিতে হবে না। অন্যদিকে, মারা যাওয়া কর্মচারীর স্বামী দ্বিতীয় বিয়ে না করলে সর্বোচ্চ ১৫ বছর পর্যন্ত পারিবারিক পেনশন পাবেন। এখন থেকে কোনো কর্মচারী চাইলে এক বছরের পরিবর্তে অবসরোত্তর ছুটি (পিআরএল) দেড় বছর নিতে পারবেন। এখন সরকারি কর্মচারীরা এক বছরের পিআরএল পান।
পিআরএলের সময় ছয় মাস বাড়াতে হলে এক বছরের অর্জিত ছুটিকে ছয় মাসের পিআরএলে রূপান্তর করা যাবে। অর্জিত ছুটিকে পিআরএলে নগদায়নের ক্ষেত্রে দুই দিনে অর্ধগড় বেতনের ছুটিকে এক দিনের গড় বেতন ছুটিতে রূপান্তর করা হবে। তবে অর্জিত ছুটি দিয়ে কেউ পিআরএলের সময় না বাড়ালে তিনি ওই অর্জিত ছুটির আর্থিক সুবিধা পাবেন বলেও আদেশে উল্লেখ রয়েছে।
অষ্টম বেতন কাঠামোর প্রকাশিত গেজেট অনুসারে ২০টি গ্রেডের মধ্যে সর্বোচ্চ মূল বেতন ৭৮ হাজার টাকা এবং সর্বনিম্ন মূল বেতন ধরা হয়েছে ৮ হাজার ২৫০ টাকা। গ্রেড ভেদে বেতন বেড়েছে ৯১ থেকে ১০১ শতাংশ।এছাড়া, মন্ত্রিপরিষদ সচিব, মুখ্য সচিব ও এদের সমমর্যাদার পদের বেতন ৮৬ হাজার টাকা এবং জ্যেষ্ঠ সচিব ও সমমর্যাদার পদের বেতন ৮২ হাজার টাকা নির্ধারিত থাকছে।
বিদ্যমান সিলেকশন গ্রেড ও টাইমস্কেল বিলোপ করে গেজেটে বলা হয়েছে, এখন থেকে প্রতি বছরের ১ জুলাইয়ে একসঙ্গে সব সরকারি কর্মচারীর বেতন বাড়বে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.